২৮ অক্টোবর; মৌলিক কিছু পার্থক্য ও কিছু প্রশ্ন?

২৮ অক্টোবর; মৌলিক কিছু পার্থক্য ও কিছু প্রশ্ন?

২০০৬ সালের ২৮ অক্টোবর আর ২০২৩ সালের ২৮ অক্টোবর নিয়ে হয়তো অনেক রাজনৈতিক বিশ্লেষণ হবে। মজার বিষয় হলো প্রিয় স্বদেশে যাই ঘটুক তার উপস্থাপন হয় দ্বিপাক্ষিক অর্থাৎ একপক্ষ যা বলবে বিপরীতপক্ষ ঠিক ১৮০° উল্টো অবস্থানে তার বয়ান দাড় করিয়ে দেয়। আরও মজার বিষয় এটা করা হয় রাষ্ট্রের সর্বোচ্চ দায়িত্বশীল ব্যাক্তি থেকে শুরু করে, কথিত বুদ্ধিজীবি, মিডিয়া, দল কানা ব্যাক্তিত্বসহ প্রায় সবার পক্ষ থেকে।

আচ্ছা প্রিয় ভাইয়েরা, বাংলাদেশে 'জনগণ' কাকে বলে জানেন? প্রিয় স্বদেশে 'জনগণ' মানেই হলো- হাত-পা বাধা কিছু প্রাণী। এই প্রাণীদের ভাত, ডাল আর আলু ভর্তা দিলেই হয়। সপ্তাহে/মাসে একদিন বিরিয়ানি দিলেতো কোনো কথাই নেই। জ্বি হুজুর আর জ্বি মাননীয়া। এটাই এখানকার কালচার। এখানে জনগণের পক্ষ থেকে মানি না বলতে কোন শব্দ ব্যাবহার নিষিদ্ধ। মানি না বললেই জেল, জুলুম, গুম, খুন, নির্বাসন প্রভৃতি।

যাইহোক এই পুরাতন রেকর্ডিং শুনিয়ে আপনাদের বিরক্তি বাড়াতে চাই না। মুল কথায় আসি। আমি এখানে কোনো বিশ্লেষণ করবো না, জাস্ট মৌলিক কিছু পার্থক্য উল্লেখ করবো। বিশ্লেষণের দায়িত্ব শুধুই বিশিষ্ট নাগরিক ও বুদ্ধিজীবীদের।

২০০৬ সাল ও ২০২৩ সালের ২৮ অক্টোবর; ৫টি প্রশ্ন?????

১.

বর্তমান ক্ষম~তা~সীন মাননীয়া, তিনি তখন বিরোধী দলীয় নেত্রী ছিলেন। ২০০৬ সালে তিনি তার নেতা কর্মীদের প্রকাশ্যে ঘোষণা দিয়েছিলেন, সবাই যেন লগি-বৈঠা নিয়ে ঢাকায় আসেন। (ভিডিও লিঙ্ক কমেন্টে)

— ২০২৩ সালে বিএনপি বা জামায়াত এই ধরণের কোনো ঘোষণা দিয়েছেন কি?

২.

২০২৩ সালে বিএনপি ও জামায়াতের পক্ষ থেকে বারবার বলে আসা একটি শান্তিপূর্ণ সমাবেশকে প্রতিহত করতে, তা*পস নামক এক আ'ওয়া'মী নেতা সেই ২০০৬ সালের লগি-বৈঠার হুমকি দিলেন।

— ২০০৬ সালে সে সময়ে বিএনপি বা জামায়াত পূর্বপরিকল্পিত সেই লগী-বৈঠার স'হিং'সতা প্রতিহত করার কোনো ঘোষণা বা নূন্যতম উ*স্কানি দিয়েছিলেন কি?

৩.

২০০৬ সালের ২৮ অক্টোবর রাজধানী ঢাকায় আ'ওয়া'মী স*ন্ত্রা*সীরা জামায়াতের সমাবেশে হামলা চালায়। দলের প্রধানের প্রকাশ্য নির্দেশনার আলোকে সাপের মত পি'টিয়ে পি'টিয়ে মানুষ হ*ত্যা করে তার ওপর নৃত্য করেছিল।

— ২০২৩ সালে জামায়াত বা বিএনপি কি আ'ওয়া'মীলী'গের সমাবেশে হা'মলা করে এমন কাউকে হ*ত্যা করেছে?

৪.

২০০৬ সালে পু*লিশ আ'ওয়া'মী স'ন্ত্রাস প্রতিহত না করে শৃঙ্খলা রক্ষায় সম্পূর্ণ নিস্ক্রিয় ছিলো।

— কিন্তু ২০২৩ সালে পু*লিশ নিস্ক্রিয়তা দূরে থাক, তারা নিজেরদের নুন্যতম নিরপেক্ষতা দেখাতে পেরেছে কি?

৫.

কোনো ধরনের হ*ত্যা ও স*হিং*সতা আমাদের কারোই কাম্য নয়। কিন্তু ২০০৬ সালে আ'ওয়া'মীলীগ হ*ত্যা, নৃত্য, লগি-বৈঠার তা*ণ্ডব, স*হিং*সতা করেও সেটা ছিলো তাদের আন্দোলন। অথচ ২০২৩ সালে বিএনপির ক্ষেত্রে পুরোটাই হয়ে গেল স*হিং*সতা।

— এই দ্বিমুখী বয়ান কেন?

* আসলে আন্দোলন কী?

* লড়াই-সংগ্রাম বলতে কী বুঝায়?

* অধিকার আদায় এটা কী অর্থে ব্যাবহার হয়?

* স*হিং*সতার মানে কী?

* আত্নরক্ষা বলতে কি কোনো শব্দ আছে?

কোনো একজন ভাষাবিদ যদি দয়া করে এই শব্দগুলো ব্যাখ্যা করতেন প্লিজ।

মন্তব্য