"শিবির সন্দেহ"

"শিবির সন্দেহ"........(?)

শিবির সন্দেহে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে বিশ্বজিৎকে কুপিয়ে হত্যার দৃশ্য আপনার মনে আছে কি?

বুয়েট ক্যাম্পাসে আবরার ফাহাদকে শিবির করে এই অজুহাতে রাতভর নির্যাতন চালিয়ে পিটিয়ে পিটিয়ে হত্যার দৃশ্য আপনি ভুলে গেছেন কি?

বাংলাদেশের শিক্ষাঙ্গন ও ক্যাম্পাসের হলগুলোতে শিবির করে এই সন্দেহে নির্যাতন ও গ্রেফতারের হাজার হাজার উদাহরণ দিয়ে শেষ করা যাবে না।

সম্প্রতি সুনামগঞ্জে হাওরে ঘুরতে যাওয়া বুয়েটের কিছু শিক্ষার্থীকে শিবির সন্দেহে গ্রেফতার!!!(গা.......লি)

আসলে যারা আদর্শিকভাবে পরাজিত, যারা বিবেকহীন, যারা চেতনার লাইসেন্স ব্যবহার করে অসংখ্য ফৌজদারি অপরাধে সম্পৃক্ত, তারাই 'শিবির সন্দেহ' টার্ম ব্যবহার করে নিজেদের অযোগ্যতা ও অপকর্মকে ঢাকার চেষ্টা করে।

????? আপনার মধ্যে যদি নুন্যতম বিবেকবোধ থাকে এবং নিজেকে যদি মানুষ পরিচয় দিয়ে থাকেন, তাহলে আশা করি এই প্রশ্নগুলোর উত্তর দিবেন।

১. 'শিবির করা অপরাধ'- এটি বাংলাদেশের সংবিধানের কোন ধারা/অনুচ্ছেদে উল্লেখ আছে?

২. যদি না থাকে তাহলে কেন এই হত্যা, নির্যাতন ও গ্রেফতার? উত্তর দিন।

৩. বাংলাদেশ কি স্বাধীন রাষ্ট্র? যদি স্বাধীন রাষ্ট্র হয়ে থাকে তাহলে কে শিবির করবে, কে ছাত্রলীগ করবে, কে দল করবে আর কে করবে না, তা আপনি বলার বা ঠিক করে দেওয়ার কে??

৪. যারা 'শিবির সন্দেহ' এই টার্ম ইউজ করছেন ভবিষ্যতে এমন শতশত টার্মের উৎপত্তি ঘটবে না, এই নিশ্চয়তা দিতে পারবেন?

৫. যারা শিবির সম্পর্কে ভালোভাবে না জেনে, না বুঝে, কথা বলেন কিংবা অপবাদ দেন। যেদিন জানবেন বা বুঝতে সক্ষম হবেন (ইনশাআল্লাহ), সেদিন নিজেদের বিবেককে কী জবাব দিবেন?

— একটা কথা খুব মনে রাখবেন প্লিজ :

ভবিষ্যৎ যে প্রজন্ম গড়ে উঠছে তাদেরকে আপনারা বোকা ভাববেন না। তারা যথেষ্ট ম্যাচুর্ড ও সচেতন। তারা ভালোমন্দ বুঝেই তাদের আদর্শ ও লাইফস্টাইল বাছাই করতে জানে।

— আদর্শকে আদর্শ দিয়ে মোকাবিলা করতে হয়, 'সন্দেহ' আর 'চেতনা'-র কার্ড দিয়ে নয়।

মন্তব্য