আত্ম-পর্যালোচনা

আত্ম-পর্যালোচনা

 মাঝে মাঝে আয়নার সামনে দাড়াই। নিজের চোখের দিকে তাকিয়ে নিজকে প্রশ্ন করি। এই পৃথিবীতে আমার আগমনের উদ্দেশ্য কী? আমার গন্তব্য কোথায়? আমার চরিত্র আমার নিকট কতটুকু সৎ? আর কতটুকুন তার বিপরীত?

* চাওয়া-পাওয়ার হিসাবগুলো নিয়ে একটু চিন্তা করি। মহান রবের হক আর তার বান্দাদের হক। এই হক আদায়ের প্রশ্নে আমি শুধু নিজেরটাই পেতে চাই। কিন্তু আমার নিকট যারা পেতে চায়, তাদের হকগুলো কতটুকুইবা আদায় করতে পারছি?

* যদি হাতে সময় থাকে, মাঝেমাঝে একাকি অন্ধকারে চোখ বন্ধ করে ভাবি- আমি এখন নিথর নিস্তব্দ একটা দেহ। সবাই আমার জানাজা পড়ার অপেক্ষায়। আমি কি সবার নিকট থেকে হক আদায়ের প্রশ্নে ছাড় পাচ্ছি? একটুপর কবরে আমার প্রশ্নোত্তর পর্ব। এরপর ভালো বা মন্দের ফয়সালা। কেমন হবে সেই মুহূর্তটি?

* সুযোগ পেলে একটু কবরের পাশে যাই। আর কল্পনা করি আমাকেও তো একদিন এখানেই শায়িত হতে হবে। কিন্তু সেটা কখন? জানি না। সেদিন আমার রুহ কি প্রশান্তিতে থাকবে, না কি অস্থিরতায়?

অপরের ভুল ত্রুটিই আমার নিকট আলোচনার মূখ্য বিষয় বা ফোকাসড। কিন্তু এই সমালোচনায় নিজেকে খুব কমই স্থান দিতে পারি। অথচ সবাই যদি নিজেকেই আগে স্থান দিতে পারতাম, কতইনা সুন্দর একটি সমাজ ও পরিবেশ বিনির্মিত হতো।

মন্তব্য