শান্তির পথ

★★ শান্তির পথ.......

আচ্ছা সবাইতো শান্তি চায়। তাইনা? ব্যাক্তি তার নিজের জায়গা থেকে, পরিবার, সমাজ, রাষ্ট্র সহ জীবনের সকল দিক থেকেই সবাই শান্তিতে থাকতে চায়। রাইট?

প্রকৃতিপক্ষে বাস্তবতা কিন্তু ভিন্ন কথা বলে। সবাই এক অশান্ত মননে বিরাজমান। পরিবার থেকে রাষ্ট্র সবখানেই অস্থিরতা আর অশান্তির এক অক্টোপাস ছেয়ে আছে।

★ প্রশ্নঃ

* তাহলে এর জন্য কে বা কারা দায়ী?

* চারপাশে কী এমন কিছু মানুষ আছে, যারা মুখে শান্তির কথা বললেও প্রকৃতি অর্থে অশান্তির পরিবেশ তৈরি করে শয়তানি সুখ খুজে পায়? (শয়তানের কিছু দৃশ্যমান খলিফা ব্যতিত প্রকাশ্যে অশান্তির কথা সাধারণত কেউ বলেননা)

* সবাই যদি শান্তিই চায়, তাহলে শান্তি প্রতিষ্ঠা হচ্ছেনা কেন?

★ করণীয়ঃ

* ব্যক্তি থেকে শুরু করে রাষ্ট্র সর্বত্র ইসলামের পলিসিই একমাত্র সমাধান হতে পারে।

---এই লাইনটা বলা বা লিখা খুবই সহজ তাইনা? কিন্তু এখানেও আমরা কিংবা কবিরা সব নিরব অথবা মিউ মিউ অবস্থা। আসলে আমাদের অধিকাংশই ইসলামের পূর্ণ অনুশীলন করিনা অথবা অনেক ক্ষেত্রে বুঝিনা/বুঝতে চাইওনা।

কিছু মানিতো কিছু মানিনা। সামনে দেখিতো পেছনে দেখিনা। বামে তাকালে ডানের কথা ভুলে যাই। রাতের বেলায় মহান প্রভুর সামনে জায়নামাজে দাড়াই কিন্তু দিনের বেলায় নিজেই প্রভূ হয়ে যাই। উন্নয়নের জোয়ারে সব ভাসিয়ে দিচ্ছেন, কিন্তু নিজের মনের সংকীর্ণতার উন্নয়ন ঘটাতে পারেননা।

রাসুলের (স) আদর্শ নিয়ে স্টেজ কিংবা মাঠ গরম করি, কিন্তু শত আদর্শ বাস্তব জীবনে একচোখা নীতি দিয়েই চালিয়ে দেই। অনেক কিছুই বুঝে-ও না বুঝার ভান করি আবার না বুঝেও বুঝার ভান ধরি। ডাবল স্ট্যান্ড দিয়ে কি শান্তি প্রতিষ্ঠা সম্ভব?!!!

মহান আল্লাহ বলেনঃ "তাহলে কি তোমরা কিতাবের একটি অংশের ওপর ঈমান আনছো এবং অন্য অংশের সাথে কুফরী করছো?"

(সুরা বাকার-৮৫ দ্রষ্টব্য)

আর রাষ্টের যারা কর্তা-মহাজন। শান্তি প্রতিষ্ঠা আর শান্তির নোবেল পাড়ায় যাদের আনাগোনা। তাদের শান্তির নমুনা যে কী মহা-মহীম!! তাতো শীত কিংবা গ্রীষ্ম-বর্ষা সকল ঋতুতেই জাতি হাড়েহাড়ে টের পাচ্ছে।

★ চ্যালেঞ্জঃ

ইতিহাসে প্রমানিত সত্য- ইসলামের পূর্ণ অনুশীলনই জীবনের সকল অলিগলিতে শান্তি প্রতিষ্ঠা করতে সক্ষম। আই রিপিট পূর্ণ অনুশীলন নট পার্টিকুলার।

মহান আল্লাহ তায়ালার আহবান-

‘হে ঈমানদারগন! তোমরা পরিপূর্ণভাবে ইসলামের অন্তর্ভুক্ত হয়ে যাও এবং শয়তানের পদাংক অনুসরণ কর না। নিশ্চিত রূপে সে তোমাদের প্রকাশ্য শত্রু।’

(সুরা বাকারা : আয়াত ২০৮)

★ প্রকৃত শান্তি প্রত্যাশীদের জিঘাংসাঃ

- পূর্ণ অনুশীলন বলতে কী বুঝায়?

- আমিত চাই, কিন্তু কিভাবে করে এই পূর্ণ অনুশীলন করবো? চেষ্টা করছি কিন্তু পারছিনা।

উত্তরঃ শয়তান থেকে আল্লাহর আস্রয় কামনা করে আল্লাহর নামে ইকরা থেকে শুরু করুন। এরপর যিনি এই শান্তি প্রতিষ্ঠা করে ইতিহাস তৈরি করে আদর্শ স্থাপন করেছেন সেই রাসুলুল্লাহ (স)-এর অনুশীলন ও অনুসরণ।

--ক্যারি অন দ্যাটস ইনাফ ফর শান্তি ইনশাআল্লাহ।

মন্তব্য