আমাদের চিন্তা ও কর্মের ধারা

আমাদের চিন্তা ও কর্মের ধারা

আমরা মুসলিম। আমরা এক আল্লাহর নিকট নিজের সকল সত্ত্বাকে সমর্পণকারী। আমাদের ধমনীতে আল্লাহর প্রেরিত নবী, রাসূল ও প্রিয় বান্দাদের রক্ত প্রবাহিত।

আমরাতো আদমেরই সন্তান যাকে আল্লাহ সৃষ্টি করেছেন, জ্ঞান দান করেছেন, ফেরেস্তা, জ্বীন ও সকল প্রাণীর উপর শ্রেষ্ঠত্ব দিয়েছেন। যার অস্তিত্বকে অস্বীকার করলে মানবজাতির ইতিহাস ও অস্তিত্বই সংকটে পরে যাবে। তবে যারা নিজেদেরকে বানরের বংশধর মনে করে তাদের কথা ভিন্ন।

আমরা ইব্রাহীম-ইসমাঈল (আ)-এর ইস্পাত কঠিন ধৈর্য ও মনোবল থেকে জন্ম নেওয়া প্রজন্ম। যারা নমরুদদের তৈরি অ*গ্নি*কু*ণ্ডের উপর দাঁড়িয়ে শয়তানের বংশধরদের লক্ষ করে মুচকি হাসি দিতে জানে।

আমরা সকল নবী ও রাসুলদের (স.) রুহানি সন্তান। যারা জ্ঞানে, বিজ্ঞানে, ন্যায়ের সৌধের উপর নৈতিকতা সমৃদ্ধ সমাজ ও সভ্যতার জন্ম দিয়েছিলেন।

আমরাতো পৃথিবীর বুকে প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.)-এর অতি সৌভাগ্যবান উম্মাহ বা প্রজন্ম। যারা জাহেলিয়াত ঘুচিয়ে সমাজকে শুধু আলোই দিতে জানে।

আমারাতো হাজারো তারার সমাহার থেকে সৃষ্টি হওয়া এক প্রজন্ম। যে প্রজন্ম *চিন্তায়, *বিশ্বাসে ও *কর্মে আবু বকরের (রা.) মত উদার মানসিকতা সমৃদ্ধ হতে চায়। যারা ওমরের মত সাহসী হিসেবে নিজেকে কল্পনা করতে ভালোবাসে। যারা ওসমান ও আলীর মত শান্ত-চিত্ত ও বিচক্ষণের অধিকারী হতে চায়। যারা বেলাল, আম্মার কিংবা খাব্বাবের মত কঠিন পরীক্ষায় 'আল্লাহ মহান' ঘোষণা দিতে এতটুকু সংকোচ বোধ করে না।

আমারাতো তাদেরই উত্তরসূরি, তাদেরই প্রজন্ম, যারা ছিলেন যুগে যুগে দুনিয়ার বুকে জান্নাতের সুঘ্রাণে ব্যাকুল প্রাণ। তারা যে সোনালী ইতিহাস, সোনালী উদাহরণ রেখে গেছেন আমরা কী তার ব্যতিক্রম হতে পারি?!!!! না। কখনোই না। আমরা আমৃত্যু সে পথেই হেটে যেতে চাই। যে পথে আমাদের পূর্বসূরিরা হেটে গিয়েছেন। আমাদের চিন্তায় ও কর্মে কেবল তাদেরই ধারা প্রবাহিত।

আমরা যার গোলাম তার প্রতি আমাদের দোয়া এতটুকুই..............

وَ مَا كَانَ قَوْلَهُمْ اِلَّاۤ اَنْ قَالُوْا رَبَّنَا اغْفِرْ لَنَا ذُنُوْبَنَا وَ اِسْرَافَنَا فِیْۤ اَمْرِنَا وَ ثَبِّتْ اَقْدَامَنَا وَ انْصُرْنَا عَلَى الْقَوْمِ الْكٰفِرِیْنَ-

তাদের দোয়া কেবল এতটুকুই ছিলঃ “হে আমাদের রব! আমাদের ভুল –ত্রুটিগুলো ক্ষমা করে দাও। আমাদের কাজের ব্যাপারে যেখানে তোমার সীমালংঘিত হয়েছে, তা তুমি মাফ করে দাও। আমাদের পা মজবুত করে দাও এবং কাফেরদের মোকাবিলায় আমাদের সাহায্য করো।”

(সূরা : আলে-ইমরান, আয়াত-১৪৭)

মন্তব্য