আমাদের জাতীয় আদর্শ কী

আমাদের জাতীয় আদর্শ কী? বলতে পারেন?

ইসলাম?

জাতিয়তাবাদ?

ধর্মনিরপেক্ষ মতবাদ?

সমাজতন্ত্র?

কোনটি আমাদের জাতীয় আদর্শ?

চিন্তা ও মতের ভিন্নতা থাকবে। এটা ন্যাচারাল। তাই বলে কি একটি জাতির কমন কোনো আদর্শ থাকবে না? আমাদের জন্য খুবই দূর্ভাগ্য যে, যুগের পর যুগ পার হয়েছে কিন্তু আমরা আমাদের জাতীয় আদর্শ ঠিক করতে পারিনি।

যারা যখন ক্ষমতায় এসেছেন, আদর্শের যথেষ্ট কাটাছেঁড়া হয়েছে। Hegemony থিওরিতে আদর্শ চাপানোও হয়েছে। সেই কলোনি থেকে শুরু করে আজ অবদি সেই ধারাই চলমান। যার ফলশ্রুতিতে আমরা হয়েছি একটা দ্বিধাবিভক্ত জাতি।

ফ্যা*সি*বাদ মুক্ত বাংলাদেশ সবাই চাচ্ছেন। কিন্তু ঐক্যের প্রশ্নে একটি কমন প্লাটফর্মে সবাই একসাথে দাড়াতে পারছেন না। কী অদ্ভুত!!! জাতীর এমন কোনো আদর্শ নেই, যে ব্যানারে সবাই একত্রিত হবে। ইসলামী আদর্শ বামদের গায়ে গা লাগবে, এটা মানতে পারেন না। জাতিয়তাবাদ কি ডানপন্থী না কি মধ্যপন্থী? সেটা নিয়ে নয়া আলোচনা শুরু হয়েছে। বামপন্থী যদি ইসলামিস্টদের ব্যানারে যায়, তবে জাত গেল জাত গেল ভাব। কী অদ্ভুত তাই না?? সবার চাওয়া এক ও অভিন্ন, কিন্তু জাতীয় আদর্শ না থাকায়, জাতীয় ঐক্যের প্রশ্নে একেকজন একেক মেরুতে।

এই জনপদের ইতিহাসের ধারা ও বাস্তবতা এটাই প্রমাণ করতে বাধ্য যে, ( I challenge)....

আমাদের জাতীয় আদর্শ হচ্ছে-

"দেশপ্রেম (বাংলাদেশ), ইসলাম ও ন্যায়ভিত্তিক সমাজ ব্যাবস্থা"

যেখানে দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলেই তার অধিকার পাবে। সবার জন্য গঠনমূলক মত প্রকাশের স্বাধীনতা থাকবে। কেউ কারো চিন্তা ও মতের ওপর অন্যায় হস্তক্ষেপ করবে না। দিন শেষে জাতীয় আদর্শের প্রশ্নে সবাই এক হয়ে যাবে।

মন্তব্য